মঙ্গলবার, ৬ নভেম্বর, ২০১২

কলাবতী মুদ্রার বারমাস্যা ২০১১-২০১২, Annual Report of Kalaboti Mudra 2011-2012

(পঞ্চসাংশ)
গুরুকুল
কলাবতী মুদ্রার গুরুকুল শুধু  সম্পদ সংগ্রহের কাজ করে না, এটি তার নাচের দলে নিয়মিত সদস্য সরবরাহেরও কাজ করে থাকে. বিগত বছর থেকে কলাবতী মুদ্রা সরাসরি চন্ডীগড়ের প্রাচীণ কলা কেন্দ্র থেকে তার পরীক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার সুযোগ করে দিচ্ছে. এবং প্রাচীণ কলাকেন্দ্র সরাসরি কলাবতী মুদ্রাকে তাদের একটি পরীক্ষা কেন্দ্র হিসেবে স্বীকার করে নিয়েছে. এমনকী গুরুকুলের শিষ্য নয় এমন বহু শিক্ষার্থীও পরীক্ষার্থী হিসেবে কলাবতী মুদ্রায় পরীক্ষা দিচ্ছে.
এবছরও কলাবতী মুদ্রা থেকে ৪০ জন পরীক্ষার্থী পরীক্ষা দেয়. ১০ জন পরীক্ষা দেয় নি বয়সের কারনে. তাছাড়াও অনেকেই এখোনো উপযুক্ত হয়ে উঠতে পারে নি.
এই সংস্থায় সপ্তাহে তিনদিন চলে এই গুরুকুল, দক্ষিণ শহরতলীর বড়িশার নাবালিয়া পাড়ার জাগৃহী ক্লাবে.
এ ছাড়াও গড়িয়ায়ও অন্য একটি বিদ্যালয় চলে.
নৃত্যদল
প্রতিবছরেরমতই এবছরও কলাবতী মুদ্রার নাচের দল সারা ভারতে অনুষ্ঠানে করেছে.
বাল্টিমোরের বঙ্গ সংস্কৃতি সম্মেলন
আগেই উল্লেখ করা হয়েছে, এবছর রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যলয়ের প্রাক্তণ ছাত্রী হিসেবে কলাবতী মুদ্রার প্রধান ড. ললিতা ঘোষ আমেরিকা যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে অনুষ্ঠিত বঙ্গ সংস্কৃতি সম্মেলনে যোগদান করেন. তিনি সেখানে ১৫ দিন থাকেন. এবং এউ অনুষ্ঠানে ললিতা ঘোষ রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের হয়ে রবীন্দ্র নাথের কচ-দেবযানী নৃত্য অনুষ্ঠানে অংশগ্রহণ করেন.
গঙ্গা ইন্টারন্যাশনাল হেরিটেজ ক্রুইজ
এছাড়াও এবছর থেকে কলাবতী মুদ্রা আরও একটি বড় সুযোগ পেয়েছে নিজের সংস্কৃতি বিদেশিদের সামনে প্রদর্শণ করার.  গঙ্গা ইন্টারন্যাশনাল হেরিটেজ ক্রুইজএ কলাবতী মুদ্রা ভারতের সংস্কৃতি প্রদর্শণের জন্য ডাক পেয়েছে. এই বিলাসবহুল জাহাজটি কলকাতা থেকে বারানসী পর্যন্ত যায়, বিভিন্ন এলাকা দর্শণ করিয়ে. বেশ  কয়েকটি রাতে ভারত তথা বাঙলার নানান গ্রামীণ  নৃত্য দেখিয়ে প্রশংসা কুড়িয়েছে সে.
এবছর যেসব যায়গার নেচেছে সংস্থার দল অথবা দল প্রধান
বঙ্গ সংস্কৃতি সম্মেলন, বাল্টিমোর, আমেরিকা যুক্তরাষ্ট্র
বালিযাত্রা উত্সব, কটক
সম্বলপুর বৌদ্ধ মহা উত্সব
নর্থ ইস্ট ইলেকট্রিক পাওয়ার কর্পোরেশন, নিপকো প্রতিষ্ঠা দিবস, পূর্বাঞ্চল শাখা, কলকাতা
পশ্চিমবঙ্গ রাজ্য সঙ্গীত আকাদেমি, শিশিরমঞ্চ
রায়দিঘী জগধাত্রী পুজা উপলক্ষ্যে অনুষ্ঠান
রায়দিঘী সুন্দরবন প্রাথমিক বিদ্যালয়
দুর্গোতসব ২০১১, নয়াদিল্লি
মথুরা তৈলশোধনাগার
বসন্তকুঞ্জ
আর কে পুরম
লোদি কমপ্লেক্স
বাসন্তী উত্সব, চাউলখোলা, পূর্ব মেদিনীপুর
গঙ্গা ইন্টারন্যাশনাল হেরিটেজ ক্রুইজ
কালনা
ব্যান্ডেল
টেগোর ফাউন্ডেশন, বেহালা ব্লাইন্ড স্কুল
সুন্দরবন লোক সংস্কৃতি উত্সব, জয়গোপালপুর গ্রামবিকাশ কেন্দ্র, বাসন্তী
শিশির মঞ্চঃ সত্রিয়া নৃত্যের ইতিহাস ও উপস্থাপনা
বাঙলার একমাত্র সত্রিয়া গবেষক এরং নৃত্যাঙ্গণা, ড.ললিতা ঘোষকে সত্রিয়া নৃত্য উপস্থাপনের জন্য আমন্ত্রণ জানায় পশ্চিমবঙ্গ রাজ্য সঙ্গীত আকাদেমি. সেই অনুষ্ঠানে কলাবতী মুদ্রা প্রধান ড. ললিতা ঘোষ সত্রিয়া নৃত্যের ইতিহাস এবং পরে নত্রিয়া নৃত্যের নানান ব্যকরণ এবং শেষে দশাবতার নৃত্যটি উপস্থাপনা করেন.

হন্যমানের ২০ বছরঃ লেখক  জয়া মিত্রর মুখোমুখি শমীক বন্দ্যোপাধ্যায়
বাঙলা সাহিত্য হন্যমান একটি গুরুত্বপূর্ণ অংশ দখল করে রয়েছে. পুরস্কার তো পেয়েইছে, সবথেকে বড় পুরস্কার হন্যমান পেয়েছে পাঠকের কাছ থেকে - উপন্যাসটির প্রতি অসামান্য আনুগত্য প্রদর্শণ করেছেন বাঙলার সাহিত্যপ্রেমীরা. ২০ বছর পেরিয়ে গিয়েও হন্যমান  আজও উজ্জ্বল এবং একই রকমভাবে সময়ের প্রতিনিধি.
সেই উপলক্ষ্যে কলাবতী মুদ্রার আয়োজনে যাদবপুরের ইন্দুমতী সভাগৃহে লেখক জয়া মিত্রের মুখোমুখি হয়েছিলেন সমালোচক শমীক বন্দ্যোপাধ্যায়. শমীক এই আলোচনাসভায় হন্যমান, সেই সময়, লেখকের মানসিকতা এবং তার প্রেক্ষিত নিয়ে দীর্ঘ দেড় ঘন্টা জয়া মিত্রের সঙ্গে আলোচনা করলেন.
এই আলোচনায় শোলাকৃতি উপহার দেওয়া হয় লেখক ও আলোচকদের. আলোচনাসভাটি গ্রন্থনা করেন সাংবাদিক চন্দ্রশেখর  ভট্টাচার্য.
অযাচক
বিগত বছর থেকেই দুটি দৃষ্টিহীন তরুণের সঙ্গে কলাবতী মুদ্রা তার সীমিত সামর্থে কাজ করে চলেছে.  সম্প্রতি তারা কলকাতার এক প্রায়-প্রতিষ্ঠিত নাট্য দল থেকে বিরিয়ে এসে কলাবতী মুদ্রার কাছে  নতুন করে সংস্কৃতি চর্চার সুযোগ চায়. তারা তাদের ভাবনা নিয়ে বলাবতী মুদ্রাকে বলে যে তারা অপ্রতবন্ধী পিতামাত্রা প্রতিবন্ধী শিশু আর প্রতিবন্ধী বাবা-মায়ের অপ্রতিবন্ধী শিশু-কিশোরদের নিয়ে নৃত্য-নাট্য দল খুলতে চায়. এবং তারা চায় কলাবতী মুদ্রা তাদের এই বিষয়ে সাহায্য করুক.
কলাবতী মুদ্রা তাদের আরও ভালকরে ভেবে আসতে বলে এবং জানায় তারা নতুন একটি সংগঠণ রচনা কররুক. কলাবতী মুদ্রা তাদের এবাবদে সমস্ত সাহায্য দেবে. বিগত সংগঠণদুটিরমত তারাও এবাবদে কলাবতী মুদ্রার সাহায্য চায় এবং নাম ঠিক করে দিওয়ার জন্য ও অনুরোধ করে. কলাবতী মুদ্রা তাদের জানায় এ কাজটি তারা করতে পারবে আগামী বছরেই. এবং এ বিষয়ে তারা সম্মতি জানায়.,

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন