মঙ্গলবার, ৬ নভেম্বর, ২০১২

কলাবতী মুদ্রার বারমাস্যা ২০০৯-২০১০ - ২, Annual Report of Kalaboti Mudra 2009-2010 - 2


দুটি ব্লগ
প্রাথমিকভাবে কলাবতী মুদ্রা বাঙলার মাহাত্ম্য কথন  ছাড়াও উদ্দেশ্যপূর্ণভাবে বাঙলার জ্ঞাণভাণ্ডারের রত্নরাজি নতুন করে নথি করণ করে চলেছে. এই উদ্দেশ্যে বিগত বছর থেকে সে বেশ কয়েকটি ব্লগ চালু করেছে যার উদ্দেশ্য বাঙলার চিরাচরিত জ্ঞাণভাণ্ডারের প্রচার ও প্রসার. Buybengalihandicrafts.blogspot.in, lokfolk.blogspot.in এই দুটি ব্লগের সাহায্যে কলাবতী মুদ্রা অলৌকিক বাঙলার লৌকিক সম্পদকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার কাজে ব্রতী. প্রথম ব্লগটির মাধ্যমে বাংলার নানান হস্ত, বস্ত্র ও পরিবেশবান্ধব শিল্পকে বৃহত্তর জনসমষ্টির কাছে পৌঁছে দিচ্ছে. এর সঙ্গে লোকফোক ব্লগের মাধ্যমে সে গ্রাম বাঙলার নানান প্রযুক্তি, মেলা, জীবনসংক্রান্ত নানান তথ্য তুলে ধরছে. Buybengalihandicrafts.blogspot.in এর দরুণ সংস্থা অর্থ আয় করতেও পারে, যার মাধ্যমে সে তার সংস্থা চালাবার সুযোগ পায়.
ব্লগে বাঙলার হস্ত ও বস্ত্র শিল্প বিক্রির উদ্যম
বাঙলার নানান এলাকায় বাঙলার জ্ঞাণ নথিকরণ করতে গিয়ে কলাবতী মুদ্রা দেখছে, বাঙলার পারম্পরিক হস্ত, বস্ত্র ও অভিকর শিল্পীদের মনে ও জীবনে ধুসর মৃত্যুর ছোঁয়া. শদরে বাজার থাকা  সত্ত্বেও তারা তাঁদের দ্রব্য বিক্রি করতে পারছেন না, শুধু কয়েকটা হস্ত ও বস্ত্র শিল্প মেলা ছাড়া. বেশ কয়েকটি শিল্প তৈরির উদ্যম মাত্র একটি পরিবারে এসে ঠেকেছে. শিল্পীরা তাঁদের অনুরোধ করতেন তাঁদের এই দ্রব্য বিক্তি করে দেওয়ার কাজে সাহায্য করতে.  বাঙলার শিল্পীদের আজ করুণ অবস্থা , শিল্পীদের চিরাচরিত হাটের অবস্থা আজ করুণ, ধণাঢ্য পরিবারগুলো আজ শরহে এসে ঠাঁই নিয়েছে. গ্রামে তাদের পৃষ্ঠপোষকদের সংখ্যা কমে এসেছে দৃষ্টিকটুভাবে. এমতাবস্থায় তারা অসহায় হয়ে পড়ছেন. সরকারি সাহায্য প্রায় অপ্রতুল, আর বেসরকারি উদ্যম প্রায় নেই বললেই চলে. যেসব স্বেচ্ছাব্রতী সংস্কৃতি নিয়ে কাজ করেন, তাঁদের অধিকাংশ শুধুই নাচ, বাজনা অথবা গান নিয়ে ব্যস্ত, অন্যরা শুধুই শহুরে নকল বাজারে আনতে ব্যস্ত. বাঙলার পারম্পরিক কারু আর বস্ত্র শিল্পীদের দিকে নজর নেই বললেই চলে.
তাই শুধু নথিকরণে আবদ্ধ না থেকে কলাবতী মুদ্রা চেষ্টা করছে বাঙলার হস্ত ও বস্ত্র শিল্পগুলি যাতে বাজার পায় তার সুযোগ তৈরি করা. বিগত বছর থেকেই তাই Buybengalihandicrafts.blogspot.in এর পরিকল্পনা. প্রথম দিকে পরিচিতি করতেই প্রায় একবছর কেটে যায়. এই বছর থেকে কিন্তু ক্রমশঃ বাঙলার হস্ত, বস্ত্র শিল্পীদের বন্ধু হয়ে উঠতে শুরু করে. এ বছর থেকে কিন্তু এটি বাঙলায় একটি বেশ বড় ব্যবসার ব্লগ হিসেবে ঠাঁই পেয়েছে. এই ব্লগটি নতুন পথের দিশারী. যখন বাঙলায় হস্ত শিল্পের বাজার কমে এসেছে বলে হাহুতাশ চলছে, তখন এই ব্লগ থেকে কলাবতী মুদ্রা  থেকে সে বছরে একটি বড় সংখ্যায় বাঙলার শিল্পীদের হস্ত, বস্ত্র শিল্প বিক্রির সুযোগ পায়.
এবার থেকে কলাবতী মুদ্রার চেষ্টা হবে কলকাতায় অন্ততঃ একটি দোকানে বাঙলার সমস্ত হস্তশিল্পের নিদর্শণ রাখার ব্যবস্থা হবে. এ বিষয়ে পরিচিত নানান জনের সঙ্গে কলাবতী মুদ্রা কথা বলছে.
এর জন্য কলাবতী মুদ্রা জেলার বিভিন্ন কারু শিল্পীর কাছ থেকে যেসব শিল্পদ্রব্য সংগ্রহ করেছে, সেগুলি হল, অপারম্পরিক কারু শিল্প, বিভিন্ন কারুকাজের বাসনপত্র, শীতলপাটি, বাড়ি সাজাবার দ্রব্য, শোলাশিল্প, ধর্মীয় নানান দ্রব্য, বিভিন্ন অঞ্চলের পুতুল, পটচিত্র, সরাসহ আরও অনেক কিছু দ্রব্য. 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন