মঙ্গলবার, ৬ নভেম্বর, ২০১২

কলাবতী মুদ্রার বারমাস্যা ২০১০-২০১১, Annual Report of Kalaboti Mudra 2010-2011


লেক উদ্যম
লেক প্রদর্শণীর জ্ঞাপণী          আমন্ত্রণপত্র
এই প্রথম কলকাতায় পার্ক স্টিট অঞ্চলে লৌকিক বাঙলার একটি শিল্পপ্রদর্শণী হয় ডলিজ কালেকশনএ. কলাবতী মুদ্রার সঙ্গে হাত মেলায় কবি জয়া মিত্রর লোকনদী ট্রাস্ট, বিক্রম মিত্রর সংস্থা আর্থ ক্রাফ্ট. বিভিন্ন সংবাদপত্রে এই প্রদর্শণীটির বহু প্রশংসা প্রকাশিতও হয়. বাঙলার বিভিন্ন এলাকার নানান ধরণের পারম্পরিক লৌকিক দ্রব্যের সম্ভার প্রদর্শিত হয় এই প্রদর্শণীতে. দক্ষিণবঙ্গের পুতুল থেকে উত্তরবঙ্গের দর্জিলিংএর মুখোশ প্রদর্শিত হয় এই প্রদর্শণীতে.
এই প্রদর্শণের পরই ডলিজএ কলাবতী মুদ্রার শিল্পীরা তাঁদের নানান প্রদর্শণ সামগ্রী প্রদর্শণ করতে শুরু করেন.

ব্লগ এবং ওয়েবসাইট
কলাবতী মুদ্রা প্রকাশিত দুটি ব্লগ lokfolk.blogspot.com, ছাড়াও এবছর একটি ওয়েবসাইট তৈরি করার সিদ্ধান্ত গ্রহণ করে. সেই সাইটটির নাম দেওয়া হয় lokfolk.org. তবে আজও এই ওয়েবসাইটে কত মানুয আসছেন, কী পড়ছেন সেই তথ্য কলাবতী মুদ্রা সংগ্রহ করে উঠতে পারেন নি. এই তথ্য ব্লগে সহজেই সংগ্রহ করা সম্ভব. এবং আমরা জানি সারা বিশ্ব থেকে লোকফোক ব্লগটিতে রেজ প্রায় ৭০ থেকে ৮০ জন পাঠক ঢোকেন এবং তাঁদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেন.  কোনও কোনও ব্লগ হয়ত এর থেকেও বেশি মানুষ দেখেন. কিন্তু লোকফোকেরমত নির্দিষ্ট তথ্য প্রদানকারী এই ব্লগটিতে এত পরিমাণ মানুষের প্রবেশ প্রমাণ করে বাঙলার লৌকিক জীবন নিয়ে সারা বিশ্বের আগ্র রয়েছে প্রচুর, কিন্তু সে পরিমান তথ্য নেই. একমা কলাবতী মুদ্রাই সেই সেবা দেওয়ার কাজটি নিরবিচ্ছিন্নভাবে করে চলেছে.
আদতে বাংলায় গ্রাম বাঙলার জ্ঞাণ ভান্ডার নিয়ে কাজকর্ম শহুরে মানুষেরা খুবই কম করেছেন. তবুও অতীত থেকে বহু গবেষক লেখক কৃতবিদ্য বাঙালি এই বিষয় নিয়ে নানান অনুসন্ধানমূলক প্রবন্ধ রচনা করে চলেছেন.
কিন্তু দুঃখের কথা ওয়েবস্পেসে লৌকিক ও আদিবাসী পশ্চিমবাংলা  নিয়ে খুব একটা বিশদ কাজ নেই বললেই চলে. বিভিন্ন ওয়েবসাইটে যে সব লেখা পাওয়া যায় তা নিয়ে শিশুপর্যায়ের রচনা লেখা গেলেও বাঙলার সাধারণে অসাধারণ লৌকিক জীবন নিয়ে গবেষক অথবা অবাঙালির ধারণা তৈরি করা খুব মুশকিল. তাই এই ক্লব আর ওয়েব সাইটটি কোনও গবেষকের প্রাথমিক জ্ঞাণ তৈরি করতে অথবা রচনা তৈরি করতে সহায়ক হয়ে উঠছে. বাঙলা তথা ভারতের এমনকী বিদেশের বিভিন্ন বিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের ছাত্র, গবেষকেরা সরাসরি কলাবতী মুদ্রায় ফোন করে অথবা ইমেল পাঠিয়ে তাদের চাহিদা সমূহ প্রকাশ করছেন. কলাবতী মুদ্রা এই সমস্ত চেষ্টাগুলোকে সদর্থকভাবে সাহায্য করার চেষ্টা করে যাচ্ছে.
প্রথম ব্লগটি lokfolk.blogspot.comতে কলাবতী মুদ্রার লোকজ্ঞাণ বিষয়ক পঞ্জীকৃত নানান নথি প্রকাশ পাওয়ার পর থেকেই গবেষক, উত্সুকচিত্তদের এই ব্লগ এবং ওয়েবসাইটির দিকে নজর পড়ে. বহু গবেষক এবং লেখক এই ব্লগ থেকে তাদের রসদ সংগ্রহ করা শুরু করেন. অনেকে নানান ভুল তথ্যও ধরিয়ে দিতে শুরু করেন. এ প্রসঙ্গে কয়েকটি প্রাসঙ্গিক মন্তব্য তুলে দেওয়া গেল.
I like the valuable information you provide in your articles. I'll bookmark your blog and check again here frequently. I'm quite sure I'll learn many new stuff right here! Good luck for the next! Also see my page > local searh engine The Great Shyllet - Bangla outside bangla
Every weekend i used to visit this website, because i wish for enjoyment, as this this site conations genuinely good funny information too. My website :: bangla kobita The Great Shyllet - Bangla outside bangla
Very nicely written. Please try and put some pictures too, and you can also give credit to the photographer and put it in the blog. very informative piece... keep it upJamdani & Tangail Saree
ere can I find the 19th century text, the Jahuranama? Abdur Rahim? thanks in advance Lady of the legend - bonbibi
ere can I find the 19th century text, the Jahuranama? Abdur Rahim? thanks in advance Lady of the legend - bonbibi
Hi, I am Rajeev kumar Tanti from Nirsa,Dhanbad of 23 years old. I done engineering with mech. engg. Now I am looking for job. I am interested for more good friend. My email id : rajeevkumarten@gmail.com Tanti/TheWeavers
According to this post, balahari's have some connection with the Vaishnavs. But this is not true. Balahari's believe that Hariram (or Balaram Hari) was not reincarnation of any Hindu God but he was born in Divyayuga (prior to Satyayuga) and all Hindu Gods are reincarnation of Hariram. More on Balaharis can be found in the book by Sudhir Chakraborty. Balahari
Apnar songe dekha korte chai. Kivabe korbo? Kakhon? Manas Basu  9831236797Chadar Badar - a unique santhali puppet show
osadharon . apni onek onek help korlen amay . ami mangalr durgotsav ebong durga murtir shilp somporke otyonto agrohi . onek notun kichu janlam shiklam . godbless .Chalchitra and its technology
thanx for the post..it really gives good insight to understand HO culture and little bit of HO history. however, i think there is one mistake. badahatnabeda comes under KUSUMI BLOCk. there is no such block called kashmir in mayurbhanj. regards laxmidhar sarat, mayurbhanj.. Rituals And Festivals Of The Ho Tribe.
এ ছাড়াও মাসে প্রায় একটা দুটো করে ইমেল আসে তাদের গবেষণা অথবা ক্ষেত্র সমীক্ষায় সাহায্য করার জন্য. কলাবতী মুদ্রা তার সামর্থ অনুযায়ী চেষ্টা করে আসছে এবং আগামী দিনে সেই চেষ্টা তার থাকবে এই কথা সে দিতে পারে.
buybengalihandicrafts.blogspot.com আজ বাঙলার অন্যতম শ্রেষ্ঠ কলা শিল্প বাণিজ্য ব্লগ. এর মাধ্যমে ভারত তথা বিশ্বের নানান দেশের মানুষ বাঙলার শিল্পকলা অর্ডার দিয়ে থাকেন. কলাবতী মুদ্রা চেষ্টা করছে আগামীদিনে এই ব্লগটিকে আরও বেশি সুন্দর, আরও বেশি ক্রেতামুখী করে গড়ে তুলতে. বলা দরকার এই ব্লগটিকে আগামী দিনে আরও বেশি করে সাজানো হবে.
এ ছাড়াও সংস্থার নিজের ব্লগ, kalabotimudra.blogspot.comও সংস্থা চালাচ্ছে. এই ব্লগটিতে সংস্থার সাংস্কৃতিক অনুষ্ঠানের কাজকর্ম প্রকাশিত হয়. আর রয়েছে kmneinititive.blogspot.com, যার মাধ্যমে কলাবতী মুদ্রা তার আসম সংক্রান্ত নানান প্রকল্প প্রকাশ করে.
দোকান
এর পাশাপাশি কলাবতী মুদ্রা আরও কয়েকটি উদ্য নিয়েছে যেখানে বাঙলার শিল্পীদের কলাকৃতি বছরের প্রায় সব দিনেই পাওয়া যায়. বিগত বছর থেকেই সে বেশ কয়েকটি দেকানের সঙ্গে কথা বলছিল.  এবছর দুটি দোকানে আপাততঃ সেই কথা পূর্ণতা পেল.
সে কলকাতার দুটি দোকানে বাঙলার হস্ত শিল্পকর্ম রাখছে. প্রথমটি পার্ক স্টিটের ডলিজ কালেকশন আর দ্বিতীয়টি জীবনদ্বীপের পেছনে, ভরত-বিনীতা মানসান্তার বইএর দোকান, আর্থ কেয়ার বুকসএ.  বিনীতা নিজে পরিবেশ-বান্ধব শিল্পে উত্সাহী. তিনি বাঙলার লৌকিক শিল্পের সম্ভবর নিজের দোকানে প্রদর্শণে কলাবতী মুদ্রাকে উত্সহ দেন.
আগামী দিনে বাঙলা জোড়া শুধুই বাঙলার শিল্পদ্রব্যের দোকান খোলার পরিকল্পনা করে চলেছে কলাবতী মুদ্রা.

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন